খাদ্য নিরাপদ রাখার ৫ চাবিকাঠি - পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, কাঁচা ও রান্না খাদ্য পৃথক রাখা, ৭০ ডিগ্রী সে. এর বেশি তাপমাত্রায় রান্না করা, রান্না করা খাবার ৫ ডিগ্রী সে. এর নীচের তাপমাত্রায় সংরক্ষণ করা এবং নিরাপদ খাদ্যোপকরণ ও পানি ব্যবহার করা। নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মেনে চলুন - উৎকৃষ্ট পদ্ধতিতে খাদ্য উৎপাদন করুন, উৎকৃষ্ট প্রক্রিয়ায় খাদ্য প্রস্তুত করুন ও নিরাপদ খাদ্য বিক্রয় করুন। জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য - অনিরাপদ খাদ্যকে না বলুন। ভেজাল ও মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য ক্রয়-বিক্রয় করবেন না এবং ছোঁয়াচে ব্যাধিতে আক্তান্ত ব্যক্তি দ্বারা খাদ্যদ্রব্য প্রস্তুত, পরিবেশন বা বিক্রয় করবেন না। মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক দ্রব্য যেমন, ক্যালসিয়াম কার্বাইড, ফরমালিন, ডিডিটি ও পিসিবি মিশ্রিত খাদ্যদ্রব্য বা খাদ্যোপকরণ মজুদ, বিপণন বা বিক্রয় করবেন না।

বিএফএসএ সম্পর্কে

নিরাপদ খাদ্য আইন ২০১৩ কেন্দ্রীয়নির্বাহী কর্তৃপৰ‘বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপৰ’খাদ্য উৎপাদন, আমদানী, প্রক্রিয়াকরণ, গুদামজাতকরণ, বিতরণএবংবিপণনপ্রক্রিয়ায়নিরাপদ খাদ্য নিশ্চিতকরারলৰ্যে পর্যবেৰণ ও পরীবিৰণকরণেরজন্য কেন্দ্রীয়নির্বাহী কর্তৃপৰ‘বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপৰ’প্রতিষ্ঠিতহয়।

খাদ্য উৎপাদনএবংবাজারজাতকরণখাদ্য গ্রহনেনিরাপদ এবং ঐ খাদ্য সততার সাথে বাজারজাতকরাহবেএবং ভোক্তারা প্রতারিতহবেনা, বাংলাদেশেরনির্দিষ্ট আনৱর্জাতিক অঙ্গীকার রয়েছে। বিশ্ব বাণিজ্যিকসংগঠনএরসদস্য হিসেবেবাংলাদেশেরনিরাপদ খাদ্য প্রাপ্তিরনিয়ান্ত্রকপরিকাঠামোএর ৰেত্রেবিনিয়োগপ্রয়োজনএবংজাতীয়খাদ্য আইনমানসম্মত অন্যান্য বিশ্ব বাণিজ্য সংস'ার সদস্য দেশগুলোরমতহবে। অন্যান্যদের মত সম মানেরলৰ্য অর্জনে, বাংলাদেশেরনিশ্চিতকরাপ্রয়োজন যে, দাপ্তরিকখাদ্য নিয়ন্ত্রননিয়মিতঅনুসরণকরাহচ্ছে, ঝুঁকিরভিত্তিতে, সঠিকপর্যায়েএবংপ্রমানেরভিত্তিতে।
প্রচুরপরিমানকাজ ও কার্যকারিতারয়েছেযা‘বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপৰ’নির্বাহীকার্যকারিতায়সহায়কেরভূমিকাপালনকরতেপারে।বিএফএসএ সেটকরারপরিকল্পনাকরাহয়েছে -- মান সম্মত করে, এবংনিরাপদ খাদ্য নীতি জোরালোকরতে, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত পরামর্শ প্রদান, কর্তৃপৰ স'াপনেরজন্য সময়সীমার এই পর্যায়েসরকারএবংবাসৱবসম্মত প্রাক্কলনএরউপরনির্ভরশীলকরতেহবে (১৪ ফেব্রম্নয়ারী ২০১৪) বিএফএসএ ২০১৪ দ্বারাপ্রতিষ্ঠাকরাহবে।
বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপৰেরকাঠামো কার্যকরভাবে কর্তৃপৰের দায়িত্ব ও কার্যকরিতাপ্রয়োগের ৰেত্রেআইনপাঁচজনপরিচালকের নেতৃত্বে পাঁচটিবিভাগসহায়তাকরবেতাহলোঃ

  • নিরাপদ খাদ্য প্রয়োগএবংঅনুসরণপর্যবেৰণবিভাগ
  • খাদ্য গবেষণা নেটওয়ার্ক
  • নিরাপদ খাদ্যেরমানএবং গুণগত মাননিশ্চিতকরণ
  • নিরাপদ খাদ্য ঝুকিমূল্যায়নএবং যোগাযোগবিভাগ
  • কর্পোরেট সেবাবিভাগ
You are here: Home আমাদের সম্পর্কে