খাদ্য নিরাপদ রাখার ৫ চাবিকাঠি - পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, কাঁচা ও রান্না খাদ্য পৃথক রাখা, ৭০ ডিগ্রী সে. এর বেশি তাপমাত্রায় রান্না করা, রান্না করা খাবার ৫ ডিগ্রী সে. এর নীচের তাপমাত্রায় সংরক্ষণ করা এবং নিরাপদ খাদ্যোপকরণ ও পানি ব্যবহার করা। নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মেনে চলুন - উৎকৃষ্ট পদ্ধতিতে খাদ্য উৎপাদন করুন, উৎকৃষ্ট প্রক্রিয়ায় খাদ্য প্রস্তুত করুন ও নিরাপদ খাদ্য বিক্রয় করুন। জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য - অনিরাপদ খাদ্যকে না বলুন। ভেজাল ও মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য ক্রয়-বিক্রয় করবেন না এবং ছোঁয়াচে ব্যাধিতে আক্তান্ত ব্যক্তি দ্বারা খাদ্যদ্রব্য প্রস্তুত, পরিবেশন বা বিক্রয় করবেন না। মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক দ্রব্য যেমন, ক্যালসিয়াম কার্বাইড, ফরমালিন, ডিডিটি ও পিসিবি মিশ্রিত খাদ্যদ্রব্য বা খাদ্যোপকরণ মজুদ, বিপণন বা বিক্রয় করবেন না।

First Training event for Bangladesh Food Safety Authority on 23-26 February 2015

Around 50 people from a wide range of food safety stakeholders took part in the first training session organized by the new Bangladesh Food Safety Authority (BFSA) hosted by the Food Planning and Monitoring Unit (FPMU) of the Ministry of Food, from 23-26 February.

The training covered “Awareness on ISO 22000:2005 Food Safety Management Systems – Requirements for any Organization in the Food Chain”, sponsored by the USAID-funded FAO project supporting the “Institutionalisation of food safety in Bangladesh”.

At the closing ceremony, remarks were made by Ms. Mushfeka Ikfat, Secretary, Ministry of Food, Mr. Mustak Hasan Iftekhar, Chairman and Member Secretary of Bangladesh Food Safety Authority (BFSA), Mr. Ataur Rahman, DG, FPMU, Mr. Naser Farid, Team Leader, IFS-B program and Mr. Mike Robson, FAOR. The trainers commended the participants’ enthusiasm which was evident throughout the course, with attendance from twelve ministries and eighteen line departments.

(Training Brochure attached)

You are here: Home মিডিয়া সেন্টার