বাংলাদেশ ফুড সেফটি কনফারেন্স ২০১৭ "প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে চালু হচ্ছে, ঢাকা। খাদ্য নিরাপদ রাখার ৫ চাবিকাঠি - পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, কাঁচা ও রান্না খাদ্য পৃথক রাখা, ৬০ ডিগ্রী সে. এর বেশি তাপমাত্রায় রান্না করা, রান্না করা খাবার ৫ ডিগ্রী সে. এর নীচের তাপমাত্রায় সংরক্ষণ করা এবং নিরাপদ খাদ্যোপকরণ ও পানি ব্যবহার করা। নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মেনে চলুন - উৎকৃষ্ট পদ্ধতিতে খাদ্য উৎপাদন করুন, উৎকৃষ্ট প্রক্রিয়ায় খাদ্য প্রস্তুত করুন ও নিরাপদ খাদ্য বিক্রয় করুন। জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য - অনিরাপদ খাদ্যকে না বলুন। নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মেনে চলুন - ভেজাল ও মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য ক্রয়-বিক্রয় করবেন না এবং ছোঁয়াচে ব্যাধিতে আক্তান্ত ব্যক্তি দ্বারা খাদ্যদ্রব্য প্রস্তুত, পরিবেশন বা বিক্রয় করবেন না। নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মেনে চলুন - মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক দ্রব্য যেমন, ক্যালসিয়াম কার্বাইড, ফরমালিন, ডিডিটি ও পিসিবি মিশ্রিত খাদ্যদ্রব্য বা খাদ্যোপকরণ মজুদ, বিপণন বা বিক্রয় করবেন না।

সকল সাম্প্রতিক খবর

  • ‘‘মিনিকেট চালের ভাত খেলে ক্যান্সার হতে পারে’’ শিরোনামে প্রচারিত রিপোর্টের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সভাকক্ষে ১১ সেপ্টেম্বর, ২০১৭ তারিখে এক জরুরী সভা বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।
  • ‘‘মিনিকেট চালের ভাত খেলে ক্যান্সার হতে পারে’’ শিরোনামে প্রচারিত রিপোর্টের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সভাকক্ষে এক জরুরি সভা জনাব মোহাম্মদ মাহফুজুল হক, চেয়ারম্যান, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর সভাপতিত্বে ১১ সেপ্টেম্বর, ২০১৭ তারিখে অনুষ্ঠিত হয়। সভায় মিনিকেট নামের চালটি কোন জাতের ধান হতে উৎপাদিত হয়, চাল উৎপাদন প্রক্রিয়ায় চালকলগুলো চালের কতটুকু অংশ ছাটাই করে মিনিকেট তৈরী করে এবং এই চালের ভাত খেলে ক্যান্সার বা অন্য কোন স্বাস্থ্যঝুকি আছে কিনা তা যাচাই করার জন্য বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য অধ্যাপক ড. ইকবাল রউফ মামুনকে আহবায়ক করে ১৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হয়। কমিটি আগামী ৩ মাসের মধ্যে বিস্তারিত প্রতিবেদন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের নিকট দাখিল করবেন।
  • বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ২৪শে জুলাই ২০১৭ তারিখে "বৈজ্ঞানিক, প্রযুক্তিগত ও অন্যান্য কমিটির কার্যকারিতা" -শীর্ষক চতুর্থ কারিগরি কর্মশালার আয়োজন করেছে।
  • জনাব মুশতাক হাসান মুহঃ ইফতিখার, চেয়ারম্যান (বিএফএসএ), মিস মাজেদা বেগম , সদস্য (বিএফএসএ), অধ্যাপক ড. মো: ইকবাল রউফ মামুন , সদস্য (বিএফএসএ),মোঃ মইনুল হক, সদস্য (বিএফএসএ), অরুণ কুমার মালাকের, যুগ্ম-সচিব (খাদ্য মন্ত্রনালয়) ও মো. হাবিবুর রহমান, পি.এস মন্ত্রীসভা (খাদ্য মন্ত্রনালয়) এপ্রিল ৬-৮, ২০১৬ তারিখ "ভারতের প্রশাসনিক স্টাফ কলেজ , হায়দ্রাবাদ" এ অনুষ্ঠিত “কর্পোরেট গভর্নেন্স” শীর্ষক প্রশিক্ষণ এ উপস্থিত ছিলেন।
  • মিসেস শাওলি সুমন এনডিসি,অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও উন্নয়ন,খাদ্য মন্ত্রনালয়), মোঃ আবু আব্দুল্লাহ ,ডিজি (বিএবি), মো . হামিদুর রহমান ,মহাপরিচালক (ডিএই), অজয় কুমার রায় , ডিজি (ডিএলএস), প্রফেসর ড. মো: ইকবাল রউফ মামুন ,সদস্য (বিএফএসএ), মো . মশিউর রহমান, যুগ্ম-প্রধান (পরিকল্পনা কমিশন) ও এস এম আমিরুল ইসলাম,পরিচালক (বিএফএসএ) মার্চ ১৪-২১, ২০১৬ তারিখ হংকং ও ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত "খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রণ- বাস্তবায়ন ও সমন্বয়" এর উপর শিক্ষা সফরে অংশগ্রহণ করেন।
  • মো. মইনুল হক ,সদস্য (বিএফএসএ),এস এম আমিরুল ইসলাম,পরিচালক (বিএফএসএ) ও ড. মোঃ খালেদ হোসেন, পরিচালক (বিএফএসএ) ফেব্রুয়ারী ২৯- মার্চ ৪,২০১৬ তারিখ কলম্বো, শ্রীলংকায় অনুষ্ঠিত “খাদ্য লেবেল ও পুষ্টি সার্ক” প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।
  • বিএফএসএ পরিচালকগণ ডাঃ মোঃ খালেদ হোসেন, এসএম আমিরুল ইসলাম, মো মাহবুব আলম, মো মোখলেসুর রহমান, আবু সাঈদ মো নোমান ফেব্রুয়ারী ২২-২৬, ২০১৬ তারিখ এ "ভারতের হায়দ্রাবাদের প্রশাসনিক স্টাফ কলেজ” এ “মানব সম্পদ নেতাদের জন্য সমসাময়িক মানব সম্পদ চর্চা ও কৌশলগত মানবসম্পদ ব্যবস্থাপনা” প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।
  • প্রফেসর ড. মোঃ আব্দুল মালেক,সদস্য (বিএফএসএ), অধ্যাপক ডাঃ ইকবাল রউফ মামুন,সদস্য (বিএফএসএ) ও মো. আব্দুল বাতেন মিয়া,সম্পাদক (বিএফএসএ) ফেব্রুয়ারী ৮-১২,২০১৬ তারিখ "ভারতের হায়দ্রাবাদের প্রশাসনিক স্টাফ কলেজ " এ অনুষ্ঠিত "ভবিষ্যত নেতাদের উন্নয়নশীল কোচিং ও মেন্টরিং" প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।
You are here: Home Recent News
No. of visits: 95753